পাঠ পরিকল্পনা
শ্রেণিঃ ৯ম বিষয়ঃ বাংলা ১ম পত্র সময়ঃ৬০মিনিট
পাঠ শিরোনামঃ সুভা তারিখঃ
শিখনফল | শিখন-শেখানো কার্যাবলি | শিখন অর্জন যাচাই | শিক্ষা-উপকরণ |
* বাকপ্রতিবন্ধীদের মনোজগৎ সম্পর্কে ধারণা পাবে।
* প্রতিবন্ধীদের মানবিক অনুভূতি ও সংবেদনশীলতার স্বরূপ ব্যাখ্যা করতে পারবে। * প্রতিবন্ধী কন্যাকে নিয়ে পিতা-মাতার দুর্ভাবনা ও দায়িত্ববোধের স্বরূপ ব্যাখ্যা করতে পারবে। * প্রতিবন্ধীদের প্রতি মানুষের অবহেলার চিত্র অনুধাবন করতে পারবে। * রবীন্দ্রনাথের ছোট গল্পের আঙ্গিক ও শিল্প-সুষমা সম্পর্কে ধারণা লাভ করবে।
|
পাঠ প্রস্তুতি সময়ঃ ০৫ মিঃ
· বাকপ্রতিবন্ধী মানুষ / পোষা প্রাণী / পাখির সাথে মানুষের সৌহার্দের ভিডিও / ছবি দেখিয়ে প্রশ্ন করে শিরোনাম বের করা । ১। তোমার বাড়িতে অথবা প্রতিবেশিদের মধ্যে কেও প্রতিবন্ধী আছে কি ? ২। এদের তুমি ভালবাস? কেও ওদের সাথে খারাপ ব্যবহার করলে তোমার খারাপ লাগে? |
· রবীন্দ্রনাথের ছবি প্রদর্শন।
· লেখক পরিচিতির মাইন্ড ম্যাপিং স্লাইট প্রদর্শন। · নানা ধরনের প্রাণীর সাথে মানুষের সুসম্পর্কের ভিডিও/চিত্র। · নতুন নতুন শব্দ তালিকার স্লাইট প্রদর্শন। · মাল্টিমিডিয়া প্রজেক্টর।
|
|
পাঠ ঘোষনা সময়ঃ ১৫মিঃ
পাঠ শিরোনাম লিখে লেখক সম্পর্কে আলোচনা করা। শিক্ষার্থীদের সরব পাঠ। শিক্ষার্থীদের নিরব পাঠ। বিভিন্ন প্রাকৃতিক পরিবেশে প্রতিবন্ধীদের সাথে পশু পাখিদের অবস্থান বিষয়ের চিত্র/ভিডিও উপস্থাপন । বিভিন্ন শারীরিক ও মানষিক বিকারগ্রস্থ মানুষদের সমস্যা ও তার প্রতিকার এবং তাদের প্রতি কেমন ব্যবহার করা উচিৎ তা নির্ধারণ করে আলোচনা করা। |
প্রশ্ন উত্তর ৫মিঃ
১। সুভাকে দেখে লেখকের দুঃখ হল কেন ? ২। সুভার মুখের ভাষা না থাকলেও ভাবের স্ফুরণ ঘটেছে কিভাবে বুঝিয়ে লিখ। |
||
একক কাজঃ ৫মিঃ
সুভা গল্পের লেখকের নাম কি? গর্ভের কলঙ্ক বলতে কী বোঝানো হয়েছে? |
পোস্টারের মাধ্যমে সম্ভাব্য উত্তর দেখানো। | ||
দলগত কাজঃ ১০মিঃ
প্রতিবন্ধীদের প্রতি আমাদের কীরূপ আচরণ হওয়া উচিৎ বলে তুমি মনে কর বিশ্লেষণ কর।
|
দলীয় কাজের যুক্তি উপস্থাপন সময়ঃ ৫মিঃ
এক দলের কাজ অন্য দলের মূল্যায়ন পর্যবেক্ষণ করে সক্ষমতা যাচাই। চিন্তনমূলক কাজঃ ১০মিঃ প্রতিবন্ধীদের মানবিক অনুভুতি ও সংবেদনশীলতার দিকগুলো আলোচনা কর? |
||
বাড়ির কাজঃ সুভা গল্পের আলোকে প্রতিবন্ধীদের প্রতি তোমার সমাজের মনোভাব যুক্তি সহকারে বিশ্লেষণ কর। | |||
পাঠের অন্যান্য বিবেচ্য বিষয়ঃ | শিক্ষকের আত্মপ্রতিফন |